এই কথা ..
- আহমেদ রুহুল আমিন - এ কথা .. ১৪-০৫-২০২৪

এই কথা বলার অনেক রকম কারণ আছে,
এই কথা বলা অনেক সময় বারণ আছে ।
এই কথা দিয়ে অনেক কথার সূচনা হয় ,
এই কথা দিয়েই কথামালা রচনা হয় ।
এই কথার ডাকে থাকে কথার উদ্ধৃতি,
এই কথার ফাকে থাকে কথার বিবৃতি ।
এই কথায় থাকে অনেক কথার ভেশ বচণ,
এই কথায় ঘটে অনেক নেতার শেষ পচন ।
এই কথার কিছু শুধুই হলো 'কথার কথা',
এই কথাতো নয় ‘কথার কথা’ যথা-তথা ।
এই কথা দিয়ে অনেক কথার খবর হয় ,
এই কথা দিয়েই নীতিকথার কবর হয়
এই কথায় বলে ‘কাজ বেশী- কথা কম ‘,
এই কথায় খুশি প্রতিবেশীর ব্যথা কম ।
এই কথার বুলি আওড়িয়েতো বাচাল হয়,
এই কথায় আড্ডা বন্ধু মিলে পেচাল হয় ।
এই কথায় বলে ‘ দিন যায়- কথা থাকে’ ,
এই কথার মাঝে দিনতো গড়ায় কথার ফাঁকে ।
এই কথায় মুখে যায়তো বুঝা বোবা -কালা,
এই কথায় ধুকে মিডিয়াতে বাড়ায় জ্বালা ।
এই কথা নিয়েই অনেক সময় হামলা হয়,
এই কথা দিয়েই কথায়- কথায় মামলা হয় ।
এই কথায় সদা রমণীরা তুষ্ট হয়,
এই কথায় বেশী পূরুষেরা তুষ্ট নয় ।
এই কথায় শান্তি বিনষ্টা নারী মুখরা ,
এই কথায় লক্ষ্য ভ্রষ্ট পূরুষ দূখুরা ।
এই কথা বেশী নয়- আসুন করি কাজ,
এই কথায় ধ্বংস হোক যত দূর্নীতিবাজ ।
এই কথার শেষে একটি কথাই বলতে হয়,
এই কথা শুনে রাস্তা মেপে চলতে হয় ।
এই কথার 'ফানুস ' পথ চলাতে আঁকবোনা,
কথায় কথায় 'সেলফোনে' কান রাখবোনা ।
======

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।